Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শনিবার, ১১ মে ২০২৪

কুয়েতে আকামাবিহীনদের জন্য সাধারণ ক্ষমা

কুয়েতে আকামাবিহীনদের জন্য সাধারণ ক্ষমা
ছবি: সংগৃহীত

কুয়েত সরকার আকামাবিহীন অবৈধ অভিবাসীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করার পরিকল্পনা করছে বলে জানা গেছে। কুয়েতের উপ-প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষামন্ত্রী শেখ ফাহাদ ইউসুফ সৌদ আল-সাবাহ’র বরাত দিয়ে দেশটির গণমাধ্যমে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

গত রোববার (৩ মার্চ) দেশটির উপ-প্রধানমন্ত্রী, প্রতিরক্ষা মন্ত্রী এবং ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী শেখ ফাহাদ আল-ইউসুফ আল-সাবাহ বলেছেন যে, স্বরাষ্ট্রমন্ত্রী বর্তমানে বাসস্থান লঙ্ঘনকারীদের কুয়েত ত্যাগ করার বা তাদের নিয়মিত করার একটি বিকল্প প্রস্তাব দেয়ার জন্য বিবেচনা করছেন।

মার্চ, এপ্রিল এবং মে এই তিন মাসের সাধারণ ক্ষমার সময়সীমা থাকার কথা জানা গেছে। এই তিন মাস সময়সীমার মধ্যে আকামাবিহীন অবৈধ প্রবাসীরা কুয়েত ত্যাগ করতে হবে এবং নিয়মতান্ত্রিকভাবে পুনরায় কুয়েত আগমন করতে পারবে বলে জানান।

শেখ ফাহাদ আল-ইউসুফ আল-সাবাহ বলেন, সাধা রণ ক্ষমা থেকে উপকৃত হওয়ার পরে, নিয়ম লঙ্ঘনকারীরা আইনি এবং অনুমোদিত চ্যানেলের মাধ্যমে কুয়েতে পুনরায় প্রবেশের জন্য ভিসার অনুরোধ করতে পারে।

এই সাধারণ ক্ষমার ফলে কতজন অবৈধ অভিবাসী উপকৃত হবে তা এখনও স্পষ্ট নয়। তবে ধারণা করা হচ্ছে, কুয়েতে অবস্থানরত প্রায় ১০,০০০০ আকামাবিহীন অভিবাসী এই সুযোগ পেতে পারেন।


এমআইপি