Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪

জাপানও সমর্থন দেবে ইসরায়েল-যুক্তরাষ্ট্রকে

জাপানও সমর্থন দেবে ইসরায়েল-যুক্তরাষ্ট্রকে
ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্যে চলমান উত্তেজনা-সংঘাতে জাপানও ইসরায়েল-যুক্তরাষ্ট্রকে সমর্থন করছে। জাপানের নতুন প্রধানমন্ত্রী শিগেরু ইশিবার মঙ্গলবার (১ অক্টোবর) রাতের এক বিবৃতিতে বিষয়টি স্পষ্ট।

বিবৃতিতে তিনি বলেছেন, ইসরায়েলের বিরুদ্ধে তেহরানের ক্ষেপণাস্ত্র হামলা অগ্রহণযোগ্য। তবে তিনি এই অঞ্চলে উত্তেজনা এড়ানোর প্রচেষ্টাকে সমর্থন করেন।

জাপানের সাবেক প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা একাধিক রাজনৈতিক কেলেঙ্কারির মুখে সম্প্রতি রাজনীতি থেকে সরে দাঁড়ান। এতে ভাগ্য খুলে শিগেরু ইশিবার। তিনি ইরানের বিপক্ষে বিবৃতি দেওয়ার আগে মার্কিন প্রেসিডেন্ট জো বিডেনের সাথে ফোনালাপ করেন। এরপরই জাপান থেকে এ ধরনের বিবৃতি এলো।

ইশিবা বলেন, আমরা এর (ইরানের হামলার) তীব্র নিন্দা করি। কিন্তু একই সময়ে আমরা পরিস্থিতি শান্ত করতে চাই। এটিকে পূর্ণ-যুদ্ধে পরিণত করা ঠেকাতে (যুক্তরাষ্ট্রের সাথে) সহযোগিতা করতে চাই।

ইসরায়েলে ভয়াবহ হামলা চালিয়েছে মধ্যপ্রাচ্যের অন্যতম শক্তিশালী দেশ ইরান। হামাসের সাবেক প্রধান ইসমাইল হানিয়া, হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহ ও ইসলামিক বিপ্লবী গার্ডের কমান্ডারদের হত্যার প্রতিশোধ হিসেবে এই হামলা চালানো হয়েছে।

মঙ্গলবার (০১ অক্টোবর) বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টার পর ইসরায়েলকে লক্ষ্য করে দ্বিতীয়বারের মতো সরাসরি হামলা চালিয়েছে তেহরান।

ইসরায়েলি সংবাদমাধ্যম দাবি করেছে, হামলায় ইসরায়েলকে লক্ষ্য করে একসঙ্গে একশরও বেশি মিসাইল ছুড়েছে ইরান। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, জর্ডানের রাজধানী আম্মানের আকাশ দিয়ে মিসাইল উড়ে যেতে দেখা গেছে। মিসাইলের কারণে জর্ডানেও সাইরেন বেজে ওঠেছে।

 
কেএ

নামাজের সময়সূচী

শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪