Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা রবিবার, ০৬ অক্টোবর ২০২৪

বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে ধানের চারা বিতরণ

বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে ধানের চারা বিতরণ
ফাইল ছবি

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) কৃষিবিভাগের উদ্যোগে বন্যায় ক্ষতিগ্রস্ত ১২০ জন কৃষকের মাঝে ধানের চারা বিতরণ করা হয়েছে।

শুক্রবার (৪ অক্টোবর) সকাল থেকে বন্যায় ক্ষতিগ্রস্ত স্থানীয় শতাধিক কৃষকের মাঝে কৃষি উপকরণ বিতরণ করা হয়।

কৃষি বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের সহায়তায় নিজস্ব রিসার্চ ফিল্ডে ২ একর জমিতে এই ধানের চারা উৎপাদন করা হয়।উৎপাদিত এই ধানের চারা দিয়ে ১২৬ বিঘা জমি রোপণ করা সম্ভব বলে জানায় সংশ্লিষ্টরা।ধানের চারা সাথে ১০০ বস্তা সার ও কীটনাশক , ৭৫০০ বিভিন্ন সবজির চারা বিতরণ করা হয়েছে।সার ও কীটনাশক এবং বিভিন্ন প্রকার সবজির চারা বিতরণে আর্থিক সাহায্য করেছে ঢাকা ব্যাংক পিএলসি।

এসময় কৃষি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড.আতিকুর রহমান ভূঁইয়া, অধ্যাপক ড.গাজী মোঃ মহসীন এবং সহযোগী অধ্যাপক ড.কাওসার হোসেন সহবিভাগের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বন্যায় ক্ষতিগ্রস্ত এক কৃষক বলেন, ‘নোয়াখালীর স্বনামধন্য প্রতিষ্ঠান নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কৃষি বিভাগের সহায়তায় আমরা ধানের চারা, সার এবং কীটনাশকসহ কিছু কৃষি উপকরণ পাচ্ছি। এসব চারা দিয়ে আমরা বন্যার ক্ষতি কিছুটা কাটিয়ে উঠতে পারবো।’

কৃষি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আতিকুর রহমান ভূঞা বলেন, ‘বিশেষভাবে ধন্যবাদ দিতে চাই কৃষি বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের, উপজেলা কৃষি অফিসারদের। তারা অনেক পরিশ্রম করেছেন। এর ধারাবাহিকতায় আমরা আজকে কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ করতে পেরেছি। এই মহৎ কাজে ঢাকা ব্যাংকসহ যারা আর্থিকভাবে, শারীরিকভাবে অর্থাৎ কায়িকশ্রম দিয়ে সংশ্লিষ্ট ছিলেন তাদেরকে অন্তরের অন্তঃস্থল থেকে ধন্যবাদ জানাই’

উল্লেখ্য, বৃহস্পতিবার (৩ অক্টোবর) বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে ধানের চারা, সার ও সবজির চারা বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.মুহাম্মদ ইসমাইল।

 
কেএ

নামাজের সময়সূচী

রবিবার, ০৬ অক্টোবর ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪