Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪

জলবায়ু দিবস উপলক্ষে ইবি ডিপ ইকোলজি'র কর্মশালা

জলবায়ু দিবস উপলক্ষে ইবি ডিপ ইকোলজি'র কর্মশালা

আন্তর্জাতিক জলবায়ু দিবসে জলবায়ুর পরিবর্তন ও সর্পদংশন বিষয়ে কর্মশালা ও সচেতনতা প্রোগ্রামের আয়োজন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ডিপ ইকোলজি এন্ড স্নেক কনজারভেশন ফাউন্ডেশন। এতে দিবসটিকে কেন্দ্র করে পোস্টার লাগানো কর্মসূচিও পালন করা হয়। 

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) বেলা ১২টায় ঝিনাইদহের শৈলকূপায় দু:খী মাহমুদ কলেজের শিক্ষার্থীদের নিয়ে এসকল কর্মসূচি পালন করা হয়। এসময় অনুষ্ঠানে জলবায়ু পরিবর্তনের কারণসমূহ ও প্রভাবসহ শিক্ষার্থীদের করণীয় নিয়ে আলোচনা করেন তারা। 

এছাড়া জলবায়ুর পরিবর্তনের সাথে স্নেকবাইট বেড়ে যাওয়া ও রক্ষার কৌশলগুলোসহ পরবর্তী করণীয় বর্জনীয় বিষয়ে আলোচনা তুলে ধরা হয়। এতে সংগঠনের সদস্য রাশেদুল ইসলাম, শাহরিয়ার সাগরসহ কলেজটির প্রায় আড়াই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। পরে শিক্ষার্থীদের নিয়ে কুইজ অনুষ্ঠিত হলে বিজয়ীদের পুরষ্কার বিতরন করা হয়। 

এদিকে সংগঠনটির সদস্য মেঘদাদুল হক বলেন, ঝিনাইদহ অত্যন্ত সর্পদংশনপ্রবণ এলাকা। প্রতি বছর শুধু ওঝার কাছে যাওয়ার ফলে ও সচেতনতার অভবে এখানে অনেক মানুষ প্রাণ হারায়। তাই শিক্ষার্থীদের এরকম পরিস্থিতিতে ওঝার কাছে না গিয়ে হাসপাতালে যেতে অনুরোধ করেন। 

অনুষ্ঠানে প্রশিক্ষক ছাফওয়ানুর রহমান বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগগুলো বেড়ে যাওয়ার ফলে সাপ নিঁচু এলাকা ছেড়ে মানুষের বাসা বাড়িতে ঢুকে যায় এবং এতে স্নেকবাইটের ঘটনা বেড়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, জলবায়ুর পরিবর্তন স্নেকবাইট বা সর্পদংশন বেড়ে যাওয়ার জন্য সরাসরি দায়ী। তাপমাত্রা বেড়ে যাওয়ার সাপের সংখ্যা এবং সর্পদংশন দুইটাই বেড়ে যাচ্ছে। আমাদের দেশে প্রতি বছর ৭ হাজারের বেশি মানুষ স্নেকবাইটে মারা গেলেও সরকার এদিকে ঠিক মতো নজর দিচ্ছে না। সরকারী হাসপাতাল ফ্রীতে এন্টিভেনম দেয়ার কথা থাকলেও অনেক সময় তা মজুদ থাকে না। ফলে হাসপাতালে আসার পরও মৃত্যুর ঘটনা ঘটে। 

উল্লেখ্য, ডিপ ইকোলজি অ্যান্ড স্নেক কনজারভেশন ফাউন্ডেশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক নিবন্ধিত একটি স্বেচ্ছাসেবী সংগঠন। ২০১৮ সালে প্রতিষ্ঠার পর থেকে সাপ সংরক্ষণ, সর্পদংশন সচেতনতা, এবং জলবায়ু পরিবর্তন প্রতিরোধে কাজ করে আসছে সংগঠনটির কর্মীরা।

 
কেএ