Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশের মেয়েরা

ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশের মেয়েরা
সংগৃহীত ছবি

সাফ অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল টুর্নামেন্টের ফাইনালে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ নারী ফুটবল দল। আজ সাফ অনূর্ধ্ব-১৬ নারী ফাইনালে ভারতের মুখোমুখি হয় বাংলাদেশ। ম্যাচে নির্ধারিত সময়ে খেলা ১-১ গোলে ড্র হয়। পরে পেনাল্টি শুট-আউট ৩-২ গোলে ভারতকে হারিয়ে জয় ছিনিয়ে আনে বাংলাদেশের নারীরা।

বাংলাদেশের গোলরক্ষক ইয়ারজান বেগম তিনটি শট ঠেকিয়েছেন। তাতেই চ্যাম্পিয়ন হয়ে জয় উল্লাস করে বাঘিনীরা। নির্ধারিত সময়ের পর যোগ করা সময়ের শেষ মিনিটে টাইব্রেকারের জন্য গোলরক্ষক পরিবর্তন করে ভারত। তবুও শেষ রক্ষা হয়নি তাদের।

ম্যাচের প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে ছিল ভারত। তবে ৭০ মিনিটে বাংলাদেশের মরিয়ম বিনতে আন্না গোল করে ম্যাচে সমতা ফেরান। কোনো দল আর গোল করতে না পারায় নির্ধারিত সময়ের খেলা শেষ হয় ১-১ এ। ফাইনালের ভাগ্য নির্ধারণ হলো টাইব্রেকারে।

শিরোপা নিধারণী ম্যাচটির শুরু থেকেই চাপ প্রয়োগ করে খেলতে থাকে ভারতের মেয়েরা। বাংলাদেশ ছিল এলোমেলো। ভুল পাস ও সমন্বয়হীনতায় শুরুর দিকে ছন্নছাড়া ছিল সাইফুল বারী টিটুর দল। সে সুযোগ কাজে লাগিয়ে চতুর্থ মিনিটেই এগিয়ে যায় ভারত।

মাঝ মাঠ থেকে উড়ে আসা বল ঠিকঠাকমতো ডিফেন্স করতে পারেননি বাংলাদেশের খেলোয়াড়রা।

বল বের করে নিয়ে বক্সে ঢুকে পড়েন আনুসকা কুমারী। তিনি বাম দিকে ঢুকে কোনাকুনি শটে বল জালে জড়িয়ে দেন দ্বিতীয় পোস্ট দিয়ে।

বিরতির বাঁশির দুই মিনিট আগে বাংলাদেশ সমতায় ফেরার ভালো সুযোগ পেয়েছিল। সাথীর কর্নার রুখে দেন ভারতের গোলরক্ষক মুন্নী । তবে ৭০ মিনিটে বদলি অনন্য মুরমু বিথীর কর্নার থেকে গোল করেন বাংলাদেশের মরিয়ম বিনতে আন্না।

এর আগে সবশেষ ফেব্রুয়ারিতে ঢাকায় কমলাপুরে সাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ ও ভারত যুগ্ম চ্যাম্পিয়ন হয়েছিল। ওই ম্যাচেও নির্ধারিত সময়ে স্কোরলাইন ১-১ ছিল। টাইব্রেকারে দুই দলই ১১ গোল করে। পরবর্তীতে আকস্মিকভাবে নিয়ম বর্হিভূতভাবে ম্যাচ কমিশনার টস করেন। টসে ভারত জিতে উল্লাস করে। অন্য দিকে বাংলাদেশ আপত্তি জানায়। পরবর্তীতে সাফ যুগ্ম শিরোপা ঘোষণা করে।
টিএ