Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪

৫৪তম স্বাধীনতা দিবস: আজ দেশজুড়ে উদযাপন

৫৪তম স্বাধীনতা দিবস: আজ দেশজুড়ে উদযাপন
ছবি: সংগৃহীত

আজ ২৬ মার্চ, বাংলাদেশের ৫৪তম স্বাধীনতা ও জাতীয় দিবস। সারাদেশে জাতীয় শোক দিবস পালনের মধ্য দিয়ে দিনটি উদযাপন করা হচ্ছে। ভোরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করে দিবসটির আনুষ্ঠানিকতা শুরু হয়।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রী, বিরোধী দলের নেতা, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর সারাদেশে সরকারি, আধা-সরকারি, বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত অবস্থায় উত্তোলন করা হয় এবং জাতীয় শোক পালিত হয়।

দুপুরে জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকেলে জাতীয় সংসদ ভবনে স্বাধীনতা পুরস্কার বিতরণ করা হবে।

ঢাকা ও দেশের বিভিন্ন শহরে মুক্তিযুদ্ধ বিষয়ক আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, কবিতা আবৃত্তি, আলোকসজ্জা, শিশুদের আঁকন প্রতিযোগিতা, খেলাধুলা প্রতিযোগিতা, মুক্তিযুদ্ধের গানের অনুষ্ঠান, আলোচনা সভা, সেমিনার, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা সভা, রি-ইউনিয়ন, ডকুমেন্টারি চলচ্চিত্র প্রদর্শনী, মুক্তিযুদ্ধভিত্তিক নাটক প্রদর্শনী, জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন, মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন, মুক্তিযুদ্ধের গান গাওয়া, মুক্তিযুদ্ধের গল্প বলা, মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ, মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত স্থান পরিদর্শন, মুক্তিযুদ্ধের স্মৃতি ধারণ করে এমন বই ও প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

১৯৭১ সালের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দেওয়ার মাধ্যমে বাংলাদেশের জন্ম ঘোষণা করেন। ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৬ই ডিসেম্বর পূর্ণ স্বাধীনতা অর্জন করে বাংলাদেশ।

স্বাধীনতা দিবসে আমরা মুক্তিযুদ্ধের স্মরণ করি, যারা আমাদের স্বাধীনতার জন্য জীবন দিয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা জানাই এবং স্বাধীন বাংলাদেশকে আরও উন্নত ও সমৃদ্ধ করার প্রত্যজ্ঞা করি।
এমআইপি

নামাজের সময়সূচী

শুক্রবার, ১০ মে ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪