Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা রবিবার, ১৪ জুলাই ২০২৪

শিরোনাম :
  • চট্টগ্রামে আন্দোলনকারীদের গণ-পদযাত্রা ও স্মারকলিপি প্রদান বাকৃবিতে গণপদযাত্রা শেষে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান নোয়াখালীতে বিএনপির সাংগঠনিক সভা অনুষ্ঠিত তিন হাজার বাংলাদেশি কর্মী নেবে ইইউভুক্ত চার দেশ : পররাষ্ট্রমন্ত্রী ইবি শিক্ষার্থীদের ঘন্টাব্যাপী পদযাত্রা ও রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি নতুন অর্থবছরের ১৩ দিনে এলো ৯৮ কোটি ডলার রেমিট্যান্স রেলওয়েতে ৪০ শতাংশ পোষ্যকোটা নিয়ে হাইকোর্টের রুল ঠাকুরগাঁওয়ে সাংবাদিকদের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রীর অনুষ্ঠান বয়কট   বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি পেল রিফাত গার্মেন্টস অবশেষে কাঁচা মরিচের দাম অর্ধেকে নামলো
  • প্রান্তিক জনগোষ্ঠীর সংগ্রাম ও অধিকার নিয়ে আলোকচিত্র প্রদর্শনী

    প্রান্তিক জনগোষ্ঠীর সংগ্রাম ও অধিকার নিয়ে আলোকচিত্র প্রদর্শনী
    ফাইল ছবি

    খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের সাবেক শিক্ষার্থী উজ্জল সাহা "আনসিন এক্সপোজার" নামে একটি একক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছেন, যা প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার ও সংগ্রামকে তুলে ধরতে নিবেদিত।

    ৫ জুলাই (শুক্রবার) খুলনা জেলা শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত এ প্রদর্শনীতে প্রায় ৫০টি চিত্র প্রদর্শিত হয়েছে।

    প্রদর্শনী চিত্রগুলোতে প্রান্তিক মানুষদের বিভিন্ন সমস্যা, তাদের অধিকার লঙ্ঘন, এবং বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হওয়ার বিষয়গুলো ফুটে উঠেছে। পাশাপাশি,  তাদের প্রতি সমাজের সকলের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কেও সচেতনতা বৃদ্ধির চেষ্টা করা হয়েছে।

    প্রদর্শনীটির সঞ্চালক উজ্জল সাহা জানান, প্রদর্শনীর মূল লক্ষ্য ছিল সমাজের অবহেলিত প্রান্তিক সম্প্রদায়গুলোর অধিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। প্রদর্শনীর মাধ্যমে তিনি বেদে, মন্ড, এবং হরিজন সম্প্রদায়ের জীবন কাহিনী এবং তাদের সংগ্রামের গল্প তুলে ধরেছেন। তিনি বার্তা দিয়েছেন যে, সুবিধাবঞ্চিত এই সম্প্রদায়গুলোর কর্মসংস্থান, শিক্ষা, এবং চিকিৎসার ক্ষেত্রে সচেতনতা বাড়ানো অত্যন্ত জরুরি।

    প্রদর্শনীতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউটের রেসিডেন্ট প্রোগ্রাম ডিরেক্টর ক্রেগ হালস্টেড ও সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার অমিতাভ ঘোষ এবং ২৩ নং ওয়ার্ডের কমিশনার আলহাজ্ব ইমাম হাসান চৌধুরীন ও ময়না মহিলা কাউন্সিলর কনিকা সাহা। প্রান্তিক জনগোষ্ঠীর মানুষরাও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

    প্রদর্শনীতে আসা দর্শনার্থীরা জানান, তারা এই চিত্র প্রদর্শনীর মাধ্যমে প্রান্তিক মানুষের প্রতি সমাজের উদাসীনতা সম্পর্কে জানতে পেরেছেন। তারা মনে করেন, এই প্রদর্শনী মানুষকে প্রান্তিক মানুষের অধিকার সম্পর্কে আরও সচেতন করবে এবং তাদের প্রতি সহানুভূতি ও সম্মান বৃদ্ধি করবে।

    প্রদর্শনীতে একটি কর্মশালারও আয়োজন করা হয়, যেখানে আলোকচিত্রের মাধ্যমে মানুষের জীবনযাপন কিভাবে তুলে ধরা যায় সে সম্পর্কে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়া হয়।

    এই উদ্যোগ প্রান্তিক জনগোষ্ঠীর প্রতি সমাজের দৃষ্টিভঙ্গি পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আয়োজকরা আশা প্রকাশ করেছেন।

     
    ফারুক খান/কেএ

    সর্বশেষ

    নামাজের সময়সূচী

    রবিবার, ১৪ জুলাই ২০২৪
    Masjid
    ফজর ৪:৪১
    জোহর ১২:০৭
    আসর ৪:২৯
    মাগরিব ৬:১৪
    ইশা ৭:২৮
    সূর্যোদয় ৫:৫৬
    সূর্যাস্ত ৬:১৪