Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় পড়বে ইহুদিদের ঘাড়ে: ট্রাম্প

প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় পড়বে ইহুদিদের ঘাড়ে: ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প

৫ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক প্রার্থী ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের কাছে রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যদি হেরে যান, তবে এর দায় ইহুদি-আমেরিকান ভোটারদের ওপর কিছুটা বর্তাবে।

গতকাল রাতে  (১৯ সেপ্টেম্বর) ওয়াশিংটনে ইসরায়েলি-আমেরিকান কাউন্সিল ন্যাশনাল সামিটে বক্তৃতার সময় এমন মন্তব্য করেছেন ট্রাম্প। এসময় দুঃখ প্রকাশ করে সাবেক প্রেসিডেন্ট বলেন, আমেরিকান ইহুদিদের মধ্যে তিনি হ্যারিসকে সমর্থন করার প্রবণতা দেখতে পাচ্ছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

ট্রাম্প যুক্তি দেখিয়েছিলেন, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কমলা জয়ী হলে সম্ভবত দুই বছরের মধ্যে ইসরায়েলের অস্তিত্ব বিলীন হয়ে যাবে। আর এমন পরিণতির জন্য ইহুদিরা আংশিকভাবে দায়ী থাকবেন। কেননা, তাদের মধ্যে ডেমোক্র্যাটদের ভোট দেওয়ার প্রবণতা রয়েছে।

জনতার উদ্দেশে ট্রাম্প বলেন, ‘এই নির্বাচনে যদি আমি জয়ী না হই, তবে সত্যিই এটি ইহুদি জনগণের ওপর প্রভাব ফেলবে। কেননা, যদি ৪০ শতাংশ (আমেরিকান ইহুদিদের), আমি বলতে চাচ্ছি, যদি ৬০ মানুষ শত্রুকে ভোট দেয়, তবে আমার মতে, দুই বছরের মধ্যে ইসরায়েলের অস্তিত্ব বিলীন হয়ে যাবে।’

এসময় একটি জরিপের উদ্ধৃতি দিয়ে ট্রাম্প বলেছিলেন, জনমত জরিপে আমেরিকান ইহুদিদের মধ্যে ৬০ শতাংশ কমলাকে সমর্থন দিয়েছে।

২০১৬ ও ২০২০ সালের নির্বাচনে আমেরিকান ইহুদিদের ৩০ শতাংশেরও কম ভোটে পাওয়া নিয়ে দুঃখ প্রকাশ করেন ট্রাম্প। ২০১৬ সালের নির্বাচনে জয়ী হলেও ২০২০ সালে ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট জো বাইডেনের হেরেছিলেন তিনি।

সাবেক প্রেসিডেন্ট কোন ভোট জরিপের উদ্ধৃতি দিয়েছিলেন তা স্পষ্ট ছিল না। তবে সাম্প্রতিক একটি পিউ গবেষণা জরিপে দেখা গেছে, ট্রাম্পের চেয়ে কমলার পক্ষে আমেরিকান ইহুদিদের সমর্থন বেশি। ওই জরিপে কমলাকে সমর্থন জানিয়েছেন ৬৫ শতাংশ এবং ৩৪ শতাংশের সমর্থন ছিল ট্রাম্পের পক্ষে।

সন্ধ্যার আগে ওয়াশিংটনে পৃথক একটি শীর্ষ সম্মেলনে একই ধরনের মন্তব্য করেছিলেন ট্রাম্প। গুরুত্বপূর্ণ প্রতিযোগিতামূলক অঙ্গরাজ্যগুলোতে ইহুদি ভোটারদের সমর্থনকে অগ্রাধিকার দিয়েছে ট্রাম্পের প্রচার শিবির। মার্কিন ইহুদিরা কয়েক দশক ধরে ফেডারেল নির্বাচনে ডেমোক্র্যাটদের দিকে প্রবলভাবে ঝুঁকেছে এবং এই ধারা অব্যাহত রয়েছে। তবে, নভেম্বরের নির্বাচনে বিজয়ী নির্ধারণে ইহুদিদের ভোট সামান্যই পরিবর্তন আনতে পারে। উদাহরণস্বরূপ, গুরুত্বপূর্ণ প্রতিযোগিতাপূর্ণ পেনসিলভানিয়ায় ৪ লাখেরও বেশি ইহুদি রয়েছে। ওই অঙ্গরাজ্যে ২০২০ সালে ৮১ হাজার ভোটে জিতেছিলেন বাইডেন।

বক্তৃতার আগে দেওয়া একটি বিবৃতিতে, কমলার প্রচারণা শিবিরের মুখপাত্র মরগান ফিঙ্কেলস্টেইন মাঝেমধ্যে ইহুদি-বিরোধীদের সঙ্গে যুক্ত থাকার জন্য ট্রাম্পের সমালোচনা করেছিলেন।

তবে ইহুদি বিরোধীতার সব অভিযোগ প্রত্যাখ্যান করেছেন ট্রাম্প। বৃহস্পতিবারের বক্তৃতায় তার একজন ইহুদি জামাই থাকার কথাও উল্লেখ করেছিলেন তিনি।

 
এএজি

নামাজের সময়সূচী

শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪