Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা রবিবার, ০৬ অক্টোবর ২০২৪

জনপ্রশাসন সংস্কার কমিশন পুনর্গঠনের দাবি

জনপ্রশাসন সংস্কার কমিশন পুনর্গঠনের দাবি
ছবি: সংগৃহীত

জনপ্রশাসন সংস্কার কমিশন পুনর্গঠনের দাবি জানিয়েছে আন্তঃক্যাডার বৈষম্য নিরসন পরিষদ।

 শনিবার (৫ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) সাগর-রুনি হলে ‘জনপ্রশাসন সংস্কার কমিশনের সদস্যদের প্রত্যাখ্যান কমিটিতে সব ক্যাডারের প্রতিনিধিত্ব চাই’ শীর্ষক সংবাদ সম্মেলনে এই দাবি জানান পরিষদের সদস্যরা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তথ্য ক্যাডারে কর্মরত মনির হোসেন বলেন, উদ্বেগের সঙ্গে দেখলাম ‘জনপ্রশাসন সংস্কার কমিশন’ যে আট সদস্যের কমিটি গঠন করেছে, সেখানে ২৫টি ক্যাডারের কোনও সদস্য নেই। বরং কমিশন প্রধানসহ ছয়জন সদস্য একটি ক্যাডারের, যারা সিভিল প্রশাসনের বৈষম্য সৃষ্টিকারী।

এ ছাড়া এর আগেও বৈষম্য নিরসনে তাদের দিয়েই কমিটি গঠিত হয়েছিল এবং তারা সেই সুযোগে বৈষম্য আরও বৃদ্ধি করেছেন জানিয়ে তিনি বলেন, বৈষম্যপূর্ণ এ কমিশন কোনোভাবেই বৈষম্যহীন সমাজ গঠনে ভূমিকা রাখতে পারবে না বরং বিদ্যমান সিভিল প্রশাসন আরও গণবিরোধী হবে। তাই পরিষদ এ কমিশনকে প্রত্যাখ্যান করছে এবং সব পেশাজীবীকে অন্তর্ভুক্তি করে পুনর্গঠন করতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানাচ্ছে।

এ সময় তিন দফা প্রস্তাব তুলে ধরে তিনি বলেন, বিদ্যমান জনপ্রশাসন সংস্কার কমিটি পুনর্গঠন করতে হবে। আন্তঃক্যাডার বৈষম্য নিরসন পরিষদের মাধ্যমে সব ক্যাডারের প্রতিনিধি অন্তর্ভুক্তি নিশ্চিত করতে হবে। সিভিল সার্ভিসের বাইরে জনপ্রশাসন বিষয়ে একজন বিশেষজ্ঞকে কমিশনের চেয়ারম্যান নিযুক্ত করতে হবে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিসিএস তথ্য কর্মকর্তা মো. ওমর ফারুক দেওয়ান, কৃষি ক্যাডারের কর্মকর্তা মো. আরিফ হোসেন, শিক্ষা ক্যাডারের কর্মকর্তা ড. মো. মফিজুর রহমান, রেলওয়ে কর্মকর্তা মো. শহিদুল ইসলাম, গণপূর্ত কর্মকর্তা মো. জামিলুর রহমান, পশু সম্পদ কর্মকর্তা ড. মো. আহসান হাবিব, সমবায় কর্মকর্তা নূর ই জান্নাত প্রমুখ।

 
এএজি

নামাজের সময়সূচী

রবিবার, ০৬ অক্টোবর ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪