Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪

শিরোনাম :

আজ মোটরসাইকেল চালানোর দিন

আজ মোটরসাইকেল চালানোর দিন
ছবি: সংগৃহীত

দুই চাকার যান মোটরসাইকেল। যাতায়াতের মাধ্যম হিসেবে যা কমবেশি সবার কাছেই প্রিয়। কেউ কেউ শখ করে ব্যবহার করেন। আবার কারও কাছে মোটরসাইকেল চালানো নেহাত কোনো শখ নয়, রীতিমতো জীবনযাপন।

আপনি কি জানেন, অক্টোবর মাসের দ্বিতীয় শনিবার, সে হিসাবে আজ ১২ অক্টোবর, মোটরসাইকেল চালানোর দিবস। দিবসটি ২০১৫ সাল থেকে আনুষ্ঠানিকভাবে পালিত হয়ে আসছে।

মোটরসাইকেল দিবস উদযাপনের সবচেয়ে ভালো উপায় হলো রাস্তায় বের হওয়া, তারপর স্বাধীনভাবে মোটরসাইকেল চালানো। তবে অবশ্যই ট্রাফিক নিয়ম মেনে। আপনার যদি মোটরসাইকেল থাকে, তাহলে আজই ঘুরে আসতে পারেন পছন্দের কোনো জায়গা থেকে।

সারা বিশ্বে মোটরসাইকেল দিবস উদযাপন করা হয় নিরাপত্তা বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে। বিশেষ করে আমাদের দেশে যথেষ্ট গুরুত্বের সঙ্গে দিবসটি পালন করা উচিত।

কেবল সেপ্টেম্বর মাসের তথ্য দিলেই মোটরসাইকেলে নিরাপত্তার গুরুত্ব বুঝতে পারবেন। রোড সেফটি ফাউন্ডেশনের সর্বশেষ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, সেপ্টেম্বর মাসে সারাদেশে ৩৯২টি সড়ক দুর্ঘটনার ঘটনা ঘটেছে। এতে মারা গেছেন ৪২৬ জন। এসব দুর্ঘটনার মধ্যে ১৬৪টি মোটরসাইকেল দুর্ঘটনা, যা মোট দুর্ঘটনায় ৪১.৮৩%। আর নিহতদের মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ১৭৯ জন, যা মোট মৃত্যুর ৪২%।

 


এএজি

নামাজের সময়সূচী

বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪