Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা সোমবার, ২৮ অক্টোবর ২০২৪

ঘূর্ণিঝড় ‘দানা’র প্রভাবে দুশ্চিন্তায় রাণীশংকৈলের কৃষকরা

ঘূর্ণিঝড় ‘দানা’র প্রভাবে দুশ্চিন্তায় রাণীশংকৈলের কৃষকরা
ছবি: সংগৃহীত

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলা জুড়ে ঘূর্ণিঝড় দানা’র প্রভাব পড়েছে ফসলের মাঠে। ফলে গত ৩’দিন ধরে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিসহ দমকা হাওয়ায় অনেক কৃষকের রোপা আমন ধান নুয়ে পড়েছে মাটিতে। ক্ষতির মুখে পড়েছে শীতকালীন আগাম শাকসবজিসহ বিভিন্ন ধরনের রবিশস্য।উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ বছর উপজেলায় আমন ধানের চাষ হয়েছে ২১ হাজার ৬৫০ হেক্টর। এর মধ্যে বিভিন্ন জাতের আগাম জাতের ধানের আবাদ হয়েছে প্রায় ১০ হাজার ৪৯ হেক্টর জমিতে। 

উপ‌জেলার বি‌ভিন্ন এলাকার ফসলি মাঠে গিয়ে দেখা যায়, বৃষ্টি ও ঝড়ো বাতাসের কারণে অনেক স্থানে পাকা ও আধাপাকা ধান গাছ মাটিতে নুয়ে পড়েছে। এতে পাকা আমন ধান নিয়ে ক্ষতির মুখে পড়েছেন কৃষকরা। বিশেষ করে জমিতে কেটে রাখা ধান নিয়ে বেশি বিপাকে পড়েছেন তারা।

পাকা আমন ধান ঘরে তোলার এখনই মোক্ষম সময়। ধানগুলো ঘরে তোলা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন আমন চাষিরা।

এসময় ব্রহ্মপুর গ্রামের কৃষক মোহাম্মদ আলী ও মামুন জানান, আমাদের প্রায় ১৫ বিঘা জমির ধান শেষ হয়ে গেছে। ধানের গাছগুলো ঝড়-বৃষ্টিতে মাটিতে পড়ে গেছে এবং অনেক ধান ঝরে গেছে। পার্শ্ববর্তী লেহেম্বা গ্রামের কৃষক হরিলাল ও ললিত চন্দ্র তাদের ধানক্ষেতের একই রকম ক্ষতি হয়েছে বলে জানান। বৃষ্টি ও ঝড়ো বাতাসের কারণে অনেক স্থানে পাকা ও আধাপাকা ধান গাছ মাটিতে নুয়ে পড়েছে। 

অনেকেই এসব পড়ে যাওয়া ধানগাছ রক্ষা করতে ঝুঁটি বেঁধে দিচ্ছেন। কেউবা নুয়ে পড়া ধানগাছ কেটে নিয়ে গরু-ছাগলকে খাওয়াচ্ছেন। তারা আরও বলেন, ঝড়-বৃষ্টিতে ধানসহ রবি ফসলের ব্যাপক ক্ষতির আশঙ্কা রয়েছে। এ যেন মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে দেখা দিয়েছে। 

কৃষক আক্তারুল ইসালাম বলেন, বৃষ্টি ও দমকা বাতাসের কারণে ইতিমধ্যে তাঁদের অনেক ক্ষতি হয়ে গেছে। আগে প্রতিবিঘা জমিতে যেখানে ২৫-৩০ মণ ধান পাওয়া যেত, সেখানে পড়ে যাওয়া জমিতে মাত্র ৪-৫ মণ ধান আসতে পারে।

উপজেলা কৃষি অফিসার শহীদুল ইসলাম বলেন, ঘূর্ণিঝড় দানা’র কারণে অনেক এলাকায় ধান গাছ নুয়ে মাটিতে পড়ে গেছে। তবে এখন আর বৃষ্টি না হলে ধানের বেশি ক্ষতি হবে না। পাশাপাশি যেসব ক্ষেতের ধান পেঁকে গেছে সেসব ধান দ্রুত কাটার জন্যও কৃষকদের নিয়ে মাঠ পর্যায়ে পরামর্শ দেয়া হচ্ছে।

 
এএজি

নামাজের সময়সূচী

সোমবার, ২৮ অক্টোবর ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪