Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শুক্রবার, ১০ মে ২০২৪

অপরিকল্পিত নগরায়ন এবং সমন্বয়হীনতার অভাব

অপরিকল্পিত নগরায়ন এবং সমন্বয়হীনতার অভাব
দেশদেশান্তর ২৪.কম

চার সপ্তাহেরও কম সময়ের মধ্যে দুটি দুর্ঘটনা আবারও ফুটিয়ে তুলছে ঢাকার ভবনগুলো আগুন, বিস্ফোরণ এমন ঘটনার জন্য কতটা সচেতন। ফেব্রুয়ারি ২৯, ২০২৪ বেইলি রোডে বিভীষিকাময় আগুনে ৪৫ জনের মৃত্যু এবং আশঙ্কাজনক অবস্থা ২২ জনের।

গতকাল শুক্রবার (২২ মার্চ) বিকেল পৌনে ৫টার দিকে ধানমন্ডির রাপা প্লাজার বিপরীতে একটি আবাসিক ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা । বৃহস্পতিবার (২১ মার্চ) রাত ১১টা ৩০ মিনিটে এ রাজধানীর ডেমরা ভাঙ্গা প্রেস এলাকায় একটি ক্রীড়া সামগ্রীর গোডাউনে অগ্নিকাণ্ড।

একটি শহরে, একটি বিস্ফোরণ, একটি অগ্নিকাণ্ড ,একটি ফোস্কা ফাটলের মত হয়ে গেছে। যখন পুরানো পাইপে গ্যাস জড়ো হয়, যখন এয়ার কন্ডিশনারগুলিতে সস্তা এবং জাল জিনিস ব্যবহার করা হয়, যখন নিম্ন-গ্রেডের বিদ্যুতের তার এবং সরঞ্জাম ব্যবহার করা হয় এবং যখন ইউটিলিটিগুলির নিয়মিত পরিষেবা করা হয় না, তখন এই ঘটনাগুলিকে দুর্ঘটনা বলা কঠিন। এগুলি ইচ্ছাকৃত, মানুষের ভুল বা তদারকির কারণে। ঘটনার পর ভবন মালিকদের হাতকড়া পরিয়ে দেওয়া কোনো সমাধান নয়। একটি পরিকল্পিত স্মার্ট সিটিতে স্মার্ট জিনিসটি হল নিয়মিত হস্তক্ষেপ এবং পর্যবেক্ষণ করা।

গতবছরের গুলশানে আগুন লেগে দুজনের মৃত্যু, তারপর সায়েন্স ল্যাব মোড়ের কাছে একটি বিস্ফোরণ ঘটে যাতে তিনজন নিহত হয়। এবং তারপরে গুলিস্তানে বিস্ফোরণ ঘটে যাতে ২২ জন নিহত হয়।

অপরিকল্পিত নগরায়ন, ভবন ও অগ্নি নিরাপত্তা বিধিমালার স্পষ্ট লঙ্ঘন, সেইসাথে পরিদর্শন ও সচেতনতার অভাবের কারণে এই মেগাসিটির সর্বত্রই ঝুঁকি লুকিয়ে রয়েছে । ফায়ার সার্ভিসের তথ্য অনুযায়ী, ২০১৮  সালে  ১৯,৬৪২টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। গত বছর সংখ্যাটি ২৪,১০২ -এ দাঁড়িয়েছে।  যদি প্রবণতা ধরে দেখা যায় তবে,  যদি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এর থেকে কিছু শিখতে এবং প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করতে পিছপা  করে, তাহলে আবার ট্র্যাজেডি আঘাত হানার আগে এটি কেবল সময়ের ব্যাপার।

গুলিস্তানে দুর্ঘটনাস্থল তদন্ত করেছে তিনটি পৃথক সংস্থা।  তিতাস গ্যাস কর্তৃপক্ষ দুর্ঘটনা থেকে তাদের হাত ধুয়ে বলেছে যে তাদের গ্যাসের পাইপে বেঁচে থাকা রাইজার থেকে বোঝা যায় যে বিস্ফোরণটি গ্যাস সম্পর্কিত হওয়ার সম্ভাবনা নেই।  পুলিশের ফরেনসিক বিশেষজ্ঞরা একটি সেপটিক ট্যাঙ্কে গ্যাস জমা হওয়ার ইঙ্গিত দিচ্ছেন যা দীর্ঘদিন ধরে পরিষ্কার করা হয়নি।  বিল্ডিংগুলির মধ্যে শূন্যস্থানে এয়ার কন্ডিশনারগুলির বহিরঙ্গন ইউনিটগুলি বিস্ফোরণের আরেকটি উত্স হতে পারে।  দমকল বিভাগ নিশ্চিত করেছে, বিস্ফোরণের মাত্রা দেখে, এই দুর্ঘটনাটি বিদ্যুৎ-সংক্রান্ত নয়। পুরো বিল্ডিংটি গুহায় পড়ে অনিরাপদ ঘোষণা করা হয়েছে। বর্তমান সময়ের প্লেইন এবং স্টেড ইউটিলিটিগুলি আমাদের ভবিষ্যত বৃদ্ধির জন্য সম্পূর্ণ অপর্যাপ্ত এবং অকার্যকর।  যারা রাজধানীতে পাড়ি জমাচ্ছেন তারা তাদের নাগরিক দায়িত্ব সম্পর্কে অবগত নন।  অনেকে এমনকি তাদের এবং অন্যদের জন্য নিরাপদ এমন পদ্ধতিতে কীভাবে ইউটিলিটিগুলি বজায় রাখতে হয় তাও জানেন না।

সহযোগিতা এবং সম্প্রদায়ের সম্পৃক্ততা ব্যতীত, পরিষেবা প্রদানকারীরা কখনই ব্যবহৃত প্রতিটি সরঞ্জামের কার্যকারিতা নিশ্চিত করতে পারে না।  বেশিরভাগ বাড়িতে, উদাহরণস্বরূপ, গ্যাস সিলিন্ডারগুলি পাশাপাশি সংরক্ষণ করা হয়, যা সেগুলিকে একটি টিকিং টাইম বোমা তৈরি করে।  বেসরকারী সংস্থাগুলি এই সিলিন্ডারগুলি সরবরাহ করছে, যা রাষ্ট্রীয় সংস্থার আওতার বাইরে থাকে। স্থানীয় কর্তৃপক্ষ এই সিলিন্ডারের নিরাপত্তা রক্ষার জন্য কমিউনিটি সচেতনতা সভা শুরু করতে পারে।  ইউটিলিটি বিশেষজ্ঞ এবং শহরের কর্মকর্তারা একটি স্থিতিস্থাপক পরিষেবা নেটওয়ার্ক নিশ্চিত করতে একটি পাইলট প্রোগ্রাম হাতে নিতে একত্রিত হতে পারেন।  অবসরপ্রাপ্ত কর্মকর্তারা স্বেচ্ছাসেবক হিসেবে স্থানীয় মনিটরিং টিম গঠন করতে পারেন যা ব্যবহার করা হচ্ছে তা পরীক্ষা করার জন্য।

কিন্তু এর কোন পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে না সঠিকভাবে যার ফলস্বরূপ এমন ভয়াবহ ঘটনা একের পর এক সংঘটিত হয়ে চলছে। এবং এমন ট্র্যাজেডি ভবিষ্যতে সংঘটন কেবল কিছু সময়ের ব্যাপার।
এএজি

নামাজের সময়সূচী

শুক্রবার, ১০ মে ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪