Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪

প্রাকৃতিক উপায়ে ঘর ঠান্ডা রাখার কৌশল

প্রাকৃতিক উপায়ে ঘর ঠান্ডা রাখার কৌশল
ছবি: সংগৃহীত

গরমের তীব্রতা দিন দিন বেড়ে চলেছে। সূর্যের তেজ যেন অসহ্য হয়ে উঠেছে। ঘরে-বাইরে কোথাও স্বস্তি পাওয়া যাচ্ছে না। অনেকেই এসি চালিয়ে রেহাই পাচ্ছেন, কিন্তু সারাক্ষণ এসি চালিয়ে রাখা সম্ভব নয়, আবার অনেকের বাড়িতেই এসি নেই। এমন পরিস্থিতিতে প্রাকৃতিক উপায়ে ঘর ঠান্ডা রাখা সমাধান হতে পারে।

এই পরিস্থিতিতে প্রাকৃতিক উপায়ে ঘর ঠাণ্ডা রাখার কিছু কার্যকর উপায় নীচে দেওয়া হলো:

১. জানালা বন্ধ রাখুন: সকাল ১০টার পর থেকে রোদের তীব্রতা বেড়ে যায়। তাই এই সময় জানালা বন্ধ করে পর্দা টেনে দিলে ঘরে তাপ ঢুকবে কম। বিকেলের দিকে মুখোমুখি জানালা খুলে দিলে ঘরে হাওয়া চলাচল করবে।

২. হালকা রঙের পর্দা ও চাদর ব্যবহার করুন: সুতির বা লিনেনের মতো প্রাকৃতিক ফ্যাব্রিকের হালকা রঙের পর্দা ও চাদর ব্যবহার করুন। এতে ঘর ঠাণ্ডা রাখতে সুবিধা হবে।

৩. আলো কমিয়ে রাখুন: ঘরে আলো কম রাখলে ঠাণ্ডা ভাব থাকে বেশি। টিউবলাইটের চেয়ে সিএফএল ল্যাম্পের আলো বেশি ঠাণ্ডা।

৪. ঘরে গাছ রাখুন: মানিপ্লান্ট, অ্যালোভেরা, স্নেক প্লান্ট, এরিকা পামের মতো গাছ ঘরে রাখলে তা তাপ শুষে নেয় এবং ঘর ঠাণ্ডা রাখতে সাহায্য করে।

৫. রান্নার সময় এগজস্ট ফ্যান ব্যবহার করুন: রান্নার সময় ঘরের ভেতরটা গরম হয়ে যায়। তাই অবশ্যই এগজস্ট ফ্যান চালিয়ে রাখুন।

৬. জানলা ও গ্রিল ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন: দিনে দুইবার জানলা ও গ্রিল ভেজা কাপড় দিয়ে মুছে ফেললে ঘরের তাপমাত্রা কমে যায়।

৭. হালকা রঙের দেয়াল ও পশ্চিমমুখী জানালা: যাদের ঘরের দেয়ালের রং হালকা বা সিলিংয়ে সাদা রং লাগানো আছে, তাদের ঘর ঠাণ্ডা রাখা সহজ। তেমনি যদি আপনার ঘরে পশ্চিমমুখী জানালা বা বারান্দা থাকে, তাহলে বেশি তাপ ঢুকবে না।

এই টিপসগুলো অনুসরণ করলে আপনি প্রাকৃতিক উপায়ে ঘর ঠাণ্ডা রাখতে পারবেন এবং গরমের প্রকোপ থেকে কিছুটা রেহাই পাবেন।

 
এমআইপি