Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা রবিবার, ০৬ অক্টোবর ২০২৪

বাকৃবিতে অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের বাছাই পর্ব

বাকৃবিতে অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের বাছাই পর্ব
ফাইল ছবি

ময়মনসিংহ অঞ্চলে আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াডের জন্য বাংলাদেশের প্রতিনিধি বাছাই পর্ব অনুষ্ঠিত হয়েছে। অলিম্পিয়াডটির আয়োজন করেছে বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশন, যা বাকৃবি বিজ্ঞানচর্চা কেন্দ্রের পূর্ণাঙ্গ সহায়তায় সম্পন্ন হয়েছে।

আজ রবিবার (৭ জুলাই) সকাল ৯ টায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) শিল্পাচার্য জয়নুল আবেদিন মিলনায়তনে ওই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতায় ১৪ থেকে ১৮ বছর বয়সী স্কুল ও কলেজ পড়ুয়া মোট ৯৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। তাদের মধ্যে ৬০ জনকে বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়। এরমধ্যে ২০ জন সিনিয়র গ্রুপ এবং ৪০ জন জুনিয়র গ্রুপ ক্যাটাগরিতে বিজয়ী হন। পরীক্ষার পরে বিজয়ীদের মধ্যে মেডেল ও সার্টিফিকেট বিতরণ করা হয়।

পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল এসোসিয়েশনের চেয়ারম্যান মশহুরুল আমিন, বাকৃবির গ্রামীণ সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক কাজী শেখ ফরিদ, বিজ্ঞানচর্চা কেন্দ্রের কেন্দ্রীয় সংগঠক তানজিলা ঋতু এবং বাকৃবি বিজ্ঞানচর্চা কেন্দ্রের সভাপতি জাবের ইসলাম।

পরবর্তীতে, প্রাথমিক বাছাই পর্বে উত্তীর্ণদের নিয়ে আগামী ৩ আগস্ট ঢাকায় আয়োজন করা হবে ‘এপেক্স অ্যাস্ট্রো-অলিম্পিয়াডের জাতীয় পর্ব। জাতীয় পর্ব থেকে সিনিয়র গ্রুপের ১৫ জন এবং জুনিয়র গ্রুপের ১৫ জনসহ মোট ৩০ জনকে নিয়ে ২১ থেকে ২৪ আগস্ট ৪ দিনের আবাসিক ক্যাম্প এবং চূড়ান্ত বাছাই করা হবে।

বাংলাদেশ অ্যাস্ট্রোনমিক্যাল অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মশহুরুল আমিন জানিয়েছেন, শেষ ৩০ জনের ক্যাম্প থেকে নির্বাচিত ৫ প্রতিযোগী ২৮তম আন্তর্জাতিক অ্যাস্ট্রোনমি অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে। এছাড়া চূড়ান্ত পর্বে সিনিয়র গ্রুপের বিজয়ীদের মধ্যে তৃতীয় থেকে দ্বাদশ স্থান অধিকারীদের মধ্যে থেকে সাক্ষাৎকারের মাধ্যমে নির্বাচিত দুইজনকে রাশিয়ান সরকারের পক্ষ থেকে বৃত্তি দেয়া হবে। তারা জ্যোতির্বিজ্ঞান এবং জ্যোতিঃপদার্থ বিজ্ঞান বিষয়ে পড়ার জন্য রাশিয়া যেতে পারবেন।

 
কেএ

নামাজের সময়সূচী

রবিবার, ০৬ অক্টোবর ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪