Deshdeshantor24com: Bangla news portal

ঢাকা শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪

কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা

উৎসব-আয়োজন-সহযোগিতায় পরীক্ষার্থীদের পাশে বাকৃবি

উৎসব-আয়োজন-সহযোগিতায় পরীক্ষার্থীদের পাশে বাকৃবি
ছবি: সংগৃহীত

আগামীকাল (২৫ অক্টোবর) অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)সহ দেশের ৯টি কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা। এই উপলক্ষে বাকৃবি চত্বর উৎসবমুখর পরিবেশে সজ্জিত হয়ে উঠেছে।

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের স্বাগত জানাতে বাকৃবি প্রশাসনসহ বিভিন্ন ছাত্র সংগঠন ও অনুষদগুলো বিশেষ আয়োজন করেছে। রঙিন আলোকসজ্জা, স্টল ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে পরীক্ষার্থীদের উৎসাহিত করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল ও অনুষদগুলো তাদের স্টলে ভর্তিচ্ছুদের জন্য বিভিন্ন তথ্য ও সহযোগিতা প্রদান করছে।

বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. এ. কে. ফজলুল হক ভূঁইয়া জানিয়েছেন, সুন্দর একটি পরিবেশে পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের স্বাগত জানাতে বাকৃবি প্রস্তুত। পরীক্ষা সংশ্লিষ্ট যাবতীয় বিষয়ে প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এদিকে পরীক্ষার আগের রাতে জাঁকজমকপূর্ণভাবে সেজে উঠেছে বাকৃবি চত্বর। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের সহায়তা করার জন্য প্রশাসনের পাশাপাশি সাহায্য কেন্দ্র সাজিয়েছে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ছাত্র সংগঠন, অনুষদ ও জেলা ভিত্তিক সংগঠনের পক্ষ থেকে সারি সারি সাজানো হয়েছে স্টল। প্রতিটি অনুষদের শিক্ষার্থীরা নিজেদের বিষয়বস্তু নিয়ে যেমন স্টল সাজিয়েছেন তেমনি জেলা সমিতিগুলো নিজেদের জেলার ঐতিহ্যকে উপকরণ বানিয়ে স্টল সাজিয়েছেন। প্রতিটি স্টল বসানোর প্রধান উদ্দেশ্য হলো নবাগত ভর্তিচ্ছুদের সার্বিক সহযোগিতা। এর মাঝে নিজদের মধ্যে ছোটোখাটো এক উৎসবেরও আয়োজন করে নিয়েছে তারা। 

বিভিন্ন স্টল পরিদর্শন করে দেখা যায়, রঙিন আলো ও বিভিন্ন সাজসজ্জায় সেজে উঠেছে প্রতিটি স্টল। বিভিন্ন হল, অনুষদ ও জেলা সমিতি থেকে প্রতিনিধি শিক্ষার্থীদের নাম ও ফোন নাম্বার পোস্টারে লিখে রাখা হয়েছে প্রতিটি স্টলের সামনে। এতে করে হলে থাকার ব্যবস্থার ক্ষেত্রে কার সাথে যোগাযোগ করতে হবে সে বিষয়ে কম ভোগান্তিতে পড়বেন পরীক্ষার্থীরা। 

বাকৃবির এই উৎসবমুখর পরিবেশকে আনন্দঘন করতে আয়োজন করা হয়েছে এক সঙ্গীতানুষ্ঠানেরও। বিশ্ববিদ্যালয় চত্বরের কৃষি অনুষদ করিডোরে আয়োজিত হয়েছে এই সঙ্গীতায়োজন। বাকৃবির 'চাঁদ রাত' বলে খ্যাত এই রাতে প্রত্যেক শিক্ষার্থীই শাড়ি, পাঞ্জাবি পরে বেরিয়ে পরেছে চত্বর পরিদর্শনে।

রোভার স্কাউটের স্টলে নিজের দায়িত্ব পালনকালীন সময়ে স্নাতকোত্তর শিক্ষার্থী ও রোভার সাবরিনা আখতার বলেন, প্রতিবছরের মতো এবারেও ভর্তি পরীক্ষার্থীদের সহায়তায় আমরা রোভার স্কাউট গ্রুপ থেকে সহায়তা কেন্দ্র বসিয়েছি। আগত পরীক্ষার্থীদের থাকার ব্যবস্থা, যাতায়াত বিষয়ক পরামর্শসহ সার্বিক সহযোগিতা প্রদানে আমরা কাজ করছি। শুধু আজকেই নয় আগামীকাল বিশ্ববিদ্যালয়ের মোট ২১ টি স্থানে রোভার দল থাকবে। প্রতিটি স্থানে ৩ জন করে রোভার থাকবেন পরীক্ষার্থীদের হল ও সিট খুঁজে পেতে সাহায্য করার জন্য। এছাড়াও কোনো শিক্ষার্থীর শারীরিক কোনো সমস্যা হলে জরুরি ভিত্তিতে তাদের সেবাদানের ব্যবস্থাও আমরা রেখেছি।

বাউ অ্যাডমিশন টেস্ট হেল্পলাইনের স্টলে থাকা শিক্ষার্থীরা জানান, গত নয় বছর যাবত শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা সহায়ক হিসেবে কাজ করছেন তারা। এবারেও স্টল দেওয়ার উদ্দেশ্য ভিন্ন কিছু নয়। পরীক্ষার্থীদের সার্বিক সহযোগিতার উদ্দেশ্যেই তাদের এ আয়োজন।এই উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে পরীক্ষার্থীরা নিজেদেরকে আরও বেশি আত্মবিশ্বাসী মনে করবেন বলে আশা করছেন তারা।

 
এএজি

নামাজের সময়সূচী

শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪
Masjid
ফজর ৪:৪১
জোহর ১২:০৭
আসর ৪:২৯
মাগরিব ৬:১৪
ইশা ৭:২৮
সূর্যোদয় ৫:৫৬
সূর্যাস্ত ৬:১৪